আজ বুধবার, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন বছরে নারায়ণগঞ্জে লাশের সংখ্যা ২২!

সংবাদচর্চা রিপোটঃ
গুম খুনের নগরী এখন নারায়ণগঞ্জ। একের পর এক খুন গুমের ঘটনায় আতঙ্ক চারদিকে ছড়িয়ে পড়ছে। কখনো খুন কখনো গুম আবার কখনো লাশ উদ্ধারের ঘটনার মধ্য দিয়ে লাশের মিছিলে নতুন নতুন সংখ্যা যুক্ত হচ্ছে। নারায়ণগঞ্জের চির চেনা প্রেক্ষাপট এতটাই অবনতির পথে যে, দেশের অন্যান্য জেলায় হত্যাকান্ড সংগঠিত করে মরদেহ গুম কিংবা আলামত নষ্ট করতে অপরাধীদের প্রথম পছন্দ নারায়ণগঞ্জ।

বিগত সময়ের এহেন এ সকল কর্মকান্ড প্রচরণ মহামারি আকার ধারন করলেও বর্তমানে নারায়ণগঞ্জের অজ্ঞাত লাশের পাশাপাশি এই জেলার লাশের মিছিল ক্রমশেই দীর্ঘ হচ্ছে। অপর দিকে নারায়ণগঞ্জের লাশের মিছিল দীর্ঘ হওয়ার কারনে নগরীর সচেতন মহল মনে করছেন দীর্ঘ জনপদ ও জনসংখ্যা দিক থেকে যে পরিমান জনবল প্রয়োজন নারায়ণগঞ্জের থানা পুলিশের সে পরিমাণ জনবল না থাকায় দরুন এই জেলার আইনশৃঙ্খলা অবনতির দিকে যাচ্ছে। এতে স্বজনহারাদের আহাজারিতে পরিবেশ ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। অন্যদিকে আইনশৃঙ্খলাদের উপর থেকে জনগণের আস্থা দিন দিন কমে যাচ্ছে।

৩ জানুয়ারী নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার ইসদাইরে সাদিয়া আফরিন (২২) নামের এক তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে ফতুল্লা মডেল থানা পুলিশ। নিহত আফরিন অত্র এলাকার সুমন মিয়ার মেয়ে।এসআই ফজলুল হক জানান, প্রাথমিক ধারণা করা হচ্ছে পারিবারিক কলহে সাদিয়া আফরিন সিলিং ফ্যানের সঙ্গে শাড়ি কাপড় পেচিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে।

৬ জানুয়ারী নারায়ণগঞ্জের রূপগঞ্জে মাদক সেবনে বাধা দেয়ায় স্ত্রীর সাথে অভিমান করে আব্দল কাদির (৩৫) নামে এক ব্যক্তি গভীর রাতে কীটনাশক সেবন করে আত্মহত্যা করেছে।

৯ জানুয়ারী নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় দুই তরুণীর লাশ উদ্ধার করেছে পুলিশ। যর মধ্যে অজ্ঞাত তরুণীকে শ্বাসরোধে ও অপরজনের মৃত্যু নিয়ে দেখা দিয়েছে রহস্য। এছাড়া ৯ ফেব্রুয়ারী শনিবার নারায়ণগঞ্জের রূপগঞ্জের তারাব পৌরসভার শীতলক্ষ্যা নদীতে অজ্ঞাতনামা যুবতীর (২৪) বস্তাভর্তি লাশ উদ্ধার করেছে পুলিশ। রূপগঞ্জ থানার এসআই মাহফুজ রানা জানান, শীতলক্ষ্যা নদীর দক্ষিন রূপসী এলাকায় বস্তাভর্তী লাশ ভাসতে দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেয়।

পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে প্রেরণ করেন। ৩ থেকে ৪ দিন আগে দুর্বৃত্তরা শ্বাসরোধ করে অজ্ঞাতনামা যুবতীকে হত্যা করে লাশ গুম করার উদ্দেশ্যে বস্তভর্তী করে নদীতে ফেলে দিয়েছ। তবে ময়না তদন্তের চূড়ান্ত প্রতিবেদন আসলে হত্যার প্রকৃত কারণ জানা যাবে। এ ব্যাপারে রূপগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। অন্যদিকে ৯ জানুয়ারী ফতুল্লার ভোলাইলল এলাকায় পরিত্যক্ত জায়গা থেকে ২২ বছর বয়সী অজ্ঞাত তরুনীর লাশ উদ্ধার করা হয়।

প্রাথমিকবস্থায় ধারণা করা হয় দুর্বৃত্তরা ওই যুবতীকে অন্য কোথাও ধর্ষণ শেষে শ্বাসরোধ করে হত্যা করে এখানে ফেলে গেছে। ঘটনায় জড়িত সন্দহে সাগর (২০) ও রাসেল (২৪), অনিক (২২), অহিদ (২৪)কে ধৃত করে।

১২ জানুয়ারী বন্দর উপজেলায় পুলিশের সঙ্গে আসামি পক্ষের লোকজন ও স্থানীয় এলাকাবাসীর সংঘর্ষে আশিকুর রহমান (২৫) নামের এক যুবক নিহত হয়। ওই ঘটনায় পুলিশের উপর হামলর অভিযোগে বন্দর থানার উপ-পরিদর্শক মোহাম্মদ আলী বাদী হয়ে ২৪ জনের নাম উল্লেখ ও আরো অজ্ঞতনামা ৩০০ জনকে আসামী করে একটি মামলা রুজু করা হয়। অপর দিকে আশিকুর রহমানের মৃত্যুর ঘটনায় এস আই হানিফ বাদী হয়ে একটি মামলা করেন। মামলায় আমি হোসেনকে প্রধান আসামী করে ২৮ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা আরো ৮০জনকে আসামী করা হয়। উপরোক্ত মামলার প্রেক্ষিতে ২০ জানুয়ারী দুর্ধর্ষ সন্ত্রাসী আমির হোসেন সহ আরো ৬জনকে গ্রেফতার করেছে বন্দর থানা পুলিশ।

এছাড়া ১২ জানুয়ারী নারায়ণগঞ্জের রূপগঞ্জের কায়েতপাড়া ইউনিয়নের চনপাড়া পূর্ণবাসন কেন্দ্রের ৮নং ওয়ার্ডে ইভটিজিংয়ে বাধা দেয়ার ঘটনাকে কেন্দ্র করে আসলাম হোসেন (১৪) নামের ৭ম শ্রেণির এক ছাত্রকে ছুরিকাঘাতে হত্যা করেছে নামধারী এক যুবলীগ কর্মী সিদ্দিক।

১৬ জানুয়ারী নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শিশু তানজিলকে হত্যা করে কেয়ারটেকার নাজমুল ইসলাম রাজু (৪২)। বলৎকারের ঘটনা ফাঁস হয়ে যাওয়ার ভয়ে সে শিশু তানজিলকে শ্বাসরোধ করে হত্যা করে তানজিলের লাশ ষ্টোর রুমে কাথা দিয়ে পেচিয়ে মেঝেতে রেখে বড় ড্রামে দিয়ে ঢেকে রাখে।
সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ হত্যাকারী কেয়ারটেকার নাজমুল ইসলামকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করলে হত্যাকন্ডের দায় স্বীকার করে সে জানায়, ১৬ জানুয়ারী মাদক সেবন করে সন্ধ্যা ৬টায় সে ২০ টাকা প্রলোভন দেখিয়ে তানজিলকে বলৎকারের উদ্দেশ্যে কৌশলে ডেকে ষ্টোর রুমে নিয়ে যায়।

সেখানে বলৎকার করে আটকে রাখে। তানজিলের মা তাকে খোঁজাখোজি করে না পেয়ে ডাকাডাকি করতে থাকে। এ নসয় তানজিল মায়ের ডাকে সাড়া দিতে চাইলে নাজমুল ইসলাম রাজু প্রথমে তার মুখ চেপে ধরে। একপর্যায়ে বলৎকারের ঘটনা ফাঁস হয়ে যাওয়ার ভয়ে শ্বাসরোধ করে শিশু তানজিলকে নির্মমভবে হত্যা করে।

১৯ জানুয়ারী নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সোনাকান্দায় একটি ফ্ল্যাট বাসায় নাঈমা রহমান (৩৭) নামে এক গৃহবধূকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। নিহত নাঈমা রহমান থাইল্যান্ড প্রবাসী আনিছুর রহমানের স্ত্রী। এর আগে মেয়ে আনুশী রহমান (১৫) বাসায় ঢুকে মায়ের শরীরে আগুন দেখতে পেয়ে চিৎকার শুরু করলে স্থানীয়রা এসে আগুন নিভিয়ে পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে নাঈমা রহমানের লাশ উদ্ধার করে। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয় নি বলে বন্দর থানা সূত্রে জানা যায়।

২০ জানুয়ারী নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার সুলতানসাদী এলাকার শ্মশানঘাট থেকে মোজাম্মেল (২৪) নামে এক যুবকের লাশ উদ্ধার করেছে আড়াইহাজার থানা পুলিশ। নিহত মোজাম্মেল আড়াইহাজার উপজেলার জাঙ্গালীয়া এলাকার ওলিউল্লাহর ছেলে। নিহতের গাঁয়ে কোন প্রকার আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। এ ব্যাপারে আড়াইহাজার থানায় একটি অপমৃত্যু মামলা রুজু করা হয়েছে।

২১ জানুয়ারী নারায়ণগঞ্জের ফতুল্লায় পারিবারিক কলহের জের ধরে মেয়ে জামাতা আলমগীর হোসেনের ছুরিকাঘাতে শ্বশুর ওয়াহাব মিয়া (৫০) নিহত হয়েছে। এ ঘটনায় জামাতা আলমগীর হোসেন (৩২) কে গ্রেফতার করেছে ফতুল্লা পুলিশ।

২৭ জানুয়ারী রাতে নারায়ণগঞ্জ শহরের দেওভোগ পানির ট্যাংকি এলাকায় আলমগীর হোসেন (৩০) নামে এক যুবককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহত আলমগীর হোসেন পুলিশের সোর্স হিসেবে কাজ করতো। এর সাগে সে বিসিকে বিভিন্ন গার্মেন্টে সাব কন্ট্রাকে কাজ করতো বলে পরিবার সূত্রে জানা যায়।

২৮ জানুয়ারী নারায়ণগঞ্জ শহরের ডিআইটি কলোনী থেকে সিয়াম (১৭) নামে এক হোসিয়ারী শ্রমিকের লাশ উদ্ধার করেছে সদর থানা পুলিশ। নিহত সিয়াম ফতুল্লা দেওভোগ লিচুবাগান এলাকার মসজিদ গলিতে অবস্থিত হামিদার বাড়ির ভাড়াটিয়া সোহেল মিয়ার ছেলে।

২৯ জানুয়ারী নারায়ণগঞ্জের রূপগঞ্জে জমি সংক্রান্ত বিরোধের জেরে মামুন দেওয়ান নাছির (২১) নামে শিক্ষর্থীকে পিটিয়ে হত্যা করেছে তার স্বজনেরা। গুরুতর আহতবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে শিক্ষার্থী। জানা গেছে গত ২৯ জানুয়ারী মঙ্গলবার উপজেলার সদর ইউনিয়নের পিতলগঞ্জ দেওয়ানবাড়ি এলাকায় হামলায় গুরুত্বর আহত হওয়ার পর বৃহস্পতিবার দুপুরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় শিক্ষার্থী মামুন দেওয়ান নাছির। এ দিকে সহপাঠীর মৃত্যুর খবরে বিক্ষুব্ধ হয়ে উঠে তার সহপাঠীরা। ঘটনার দিন বিকেলে সহপাঠীসহ এলাকাবাসী একত্রিত হয়ে ঘাতকদের বসতবাড়ি ভাংচুর সহ একটি ঘরে আগুন জ্বালিয়ে দেয়। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

২ ফেব্রুয়ারী বন্দরে স্ত্রীর দায়ের করা যৌতুক মামলার হয়রানি থেকে রক্ষা পেতে স্ত্রীর সাথে অভিমান করে কামাল হোসেন (২৫) হোসিয়ারি শ্রমিক গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে। নিহত কামাল বন্দরের পুরান বন্দর চৌধুরীবাড়ি এলাকার প্রধানবাড়ির নাসির উদ্দিনের ছেলে। এ ঘটনায় নিহতের ভগ্নিপতি আঃ আজিজ থানায় অপমৃত্যু মামলা করেছেন।

৩ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জের আড়াইহাজারে যৌতুকের দাবিতে নববধূ রুমা আক্তারকে ম্বাসরোধ করে হত্যার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে। ঘটনার পর থেকে স্বামী কাউছার পলাতক রয়েছে।

আড়াইহাজার থানার উপ-পরিদর্শক (এসআই) হুমায়ূন জানান, গত দুই মাস আগে মতিনের ছেলে কাউসারের সাথে পারিবারিক ভাবে বিয়ে হয় রুমার। বিয়ের পর থেকে কাউছার ব্যবসার কথা বলে রুমার পরিবারের কাছে যৌতুক দাবি করে আসছিল। এ নিয়ে প্রায় সময় দুইজনের মধ্যে বাকবিতন্ডা হত। রোবার বিকেলে কোন এক সময় তাকে শ্বাসরোধ করে হত্যার পর পালিয়ে যায় সে। সন্ধ্যায় আশেপাশের লোকজন তাকে ডাকলে তার সাড়া না পেয়ে ঘরে জানালা দিয়ে তাকিয়ে ঘরের বিছানায় লাশ পরে থাকতে দেখে পুলিশকে খবর দেয়।

৪ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জের আড়াইহাজারের বিশনন্দী ইউনিয়নের মাকিপুর গ্রামের নিজ বাড়ী থেকে রাশিদা বেগম (২৮) নামের প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। পরিবারের বরাত দিয়ে গোপালদী পুলিশ তদন্ত কেন্দ্রের এস আই নাসির উদ্দিন জানান, ৮ বছর আগে চৈতনকান্দা গ্রামের খলিল মিয়ার ছেলে মাঈনুদ্দিনের সাথে পাশের মানিকপুর গ্রামের গনির মেয়ে রাশিদার বিয়ে হয়। তাদের সংসারে ৬ বছরের একটি কন্যা সন্তান রয়েছে। এর মধ্যে দেড় বছর আগে তার স্বামী মাঈনুদ্দিন মালায়েশিয়া যায়। স্বামী বিদেশে যাওয়ার পর থেকে রাশিদা বাবার বাড়ীতেই থাকত। তিনি আরো জানান, গত কয়েক দিন ধরে ফোনে স্বামীর সাথে কথা বলার পর মনোমালিন্য চলছিল এবং মানসিক যন্ত্রানায় ভুগছিল। এর জের ধরে সোমবার সকলের অজান্তে ঘরের আড়াঁর সাথে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

৭ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের হাত-পা ও মুখ বাঁধা অবস্থায় নাঈমা আক্তার (২৩) নামের এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় তাঁর স্বামী শহিদুল ইসলাম (৩০) কে আটক করা হয়েছে। পারিবারিক কলহের জের ধরে তার স্বামী তাকে শ্বাসরোধে হত্যা করে লাশ ঝুলিয়ে রেখেছে। স্থানীয়দের বরাত দিয়ে সিদ্ধিরগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) রফিকুল ইসলাম জানান, ধারণা করা যাচ্ছে পারিবারিক কলহের জের ধরে তার স্বামী তাকে শ্বাসরোধে হত্যা করে লাশ ঝুলিয়ে রেখেছে।

৮ ফেব্রুয়ারী সিদ্ধিরগঞ্জে গোদনাইল মাঝিপাড়া এলাকা থেকে মোঃ সুজন (২০) নামে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। নিহত সুজন একই এলাকার আবুল কালামের ছেলে। সে স্থানীয় একটি পোশাক কারখানার শ্রমিক। সিদ্ধিরগঞ্জ থানার উপ-পরিদর্শক কামরুল ইসলাম জানান, রাতে স্থানীয়রা জানালে পুলিশ গিয়ে ঘরের রোয়ার সঙ্গে গামছায় ঝুলন্ত অবস্থায় সুজনের লাশ উদ্ধার করা হয়। তবে ঘরের দরজা খোলা ছিল। ধারণা করা যাচ্ছে পারিবারিক কলহের জের ধরে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে। তবে ময়নাতদন্তের পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

৫ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মেঘনা নদী থেকে অজ্ঞাত পরিচয়ে (৩৫) ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ। উপজেলার চরহোগলা বালুর মাঠে এলাকার নদীর তীর থেকে ওই লাশ উদ্ধার করা হয়।

৫ ফেব্রুয়ারী নারায়ণগঞ্জের রূপগঞ্জে বিল্লাল হোসেন (১৮) এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। সকালে উপজেলার কাঞ্চন এলাকার বালুরমাঠ থেকে ওই যুবকের লাশ উদ্ধার করা হয়। রূপগঞ্জ থানার উপ-পরিদশর্শক বাদশাহ আলম জানান, কাঞ্চন এলাকার বালুরমাঠ এলাকায় লাশটি উদ্ধার করা হলে লাশের পাশেই একটি চিরকুট পাওয়া যায়। সেখানে লেখা ছিল আমার মৃত্যুর জন্য কেউ দায়ী নয়।

এ সকল ঘটনায় জেলা জুড়ে আইন শৃঙ্খলার অভনতির বিষয়ে পুলিশের বিশেষ শাখার পরির্দশক সাজ্জাদ রোমান মুঠো ফোনে সংবাদচর্চাকে বলেন,এ সকল ঘটনার সাথে আইন শৃঙ্খলার অবনতির কোন সর্ম্পক নেই। এছাড়া যে সকল ঘটনায় অনেক আসামীকে গ্রেফতার করা হয়েছে এবং অভিযান অব্যহত আছে।

এছাড়া অতিরিক্ত পুলিশ সুপার (ক-সার্কেল) মেহেদী ইমরান সিদ্দিক সংবাদচচাকে জানান,এ সকল ঘটনা গুলো বাহিরে থেতে আসা ভারমান রোকজন সংগঠিত করছে এছাড়া বিভিন্ন ঘটনার সাথে জরিত আসামীদের কে গ্রেফতার করা হয়েছে এবং আদালত কর্তৃক ১৬৪ জবানবন্দি গ্রহন করা হয়েছে। তিনি আরো জানান জেলার আইন শৃঙ্খলার কোন অবনতির হয়নি আইন শৃঙ্খলার অবস্থা ভালো আছে।

স্পন্সরেড আর্টিকেলঃ